চুলের দাপট
- Md. Anwar Faruk - Apollo ১৮-০৫-২০২৪

চুল , তুমি রূপের শোভা বৃদ্ধি করে
আমার মাথার খুলি রেখেছ আবৃত,
তোমার শূন্যতায় আমার মাথা,
পাতা ঝরা বৃক্ষের মতো মৃত ৷
চুল, তুমি পুরুষকে দিয়েছ পুরুষের গঠন,
নারীকে দিয়েছ নারীর রূপ,
তোমার অবর্তমানে সবাই টাক মাথা বলে,
নীরহ মানুষটিকে করে বিদ্রুপ ৷
অসংখ্য বার আয়নায় চেহেরা দেখে,
তোমায় যত্ন করে রাখি আচড়িয়ে,
বিনুনি বেঁধে, দামী তেল, ব্র্যান্ডের জেল লাগিয়ে,
তুমি চুলকে, আদর করে রাখি সাজিয়ে ৷
চুল, তুমি মুক্তমনা শিল্পীর মতো,
নিজের গায়ে নিজেই সাদা কালো রং,
কারো সাধ্য নেই তোমায় বাধা দিতে,
বরং, তোমায় কালি, মেহেদী মাখিয়ে করে ঢং ৷
চুল, নাপিত তোমাকে টুকরো টুকরো করে,
তুমি যুদ্ধের ময়দানে দুঃসাহসী বীর,
তোমার গোড়ায় তলোয়ার চালিয়ে ন্যাড়া হয়,
তবুও তুমি আবার উঁচু করো শির ৷
চুল, তোমার বনে ময়লা শত্রু আঘাত হানলে,
তোমায় গোসল করায় শ্যাম্পু, সাবান কিনে,
এতো আদর করি হাত বুলিয়ে বুলিয়ে,
শুধু আমার মাথায় থাকবে বলে চিরদিনে ৷
চুল, তোমাকে রাজ কুমারের মতো যত্ন নিতে,
টিভির পর্দায় সিনেমার মাঝখানে শুধু তোমার বিজ্ঞাপন,
তোমাকে নিয়ে ব্যবসা করে মানুষের জীবিকা উপার্জন ৷
চুল, তুমি সত্যবাদীর ন্যায় ইঙ্গিত করো,
কে শিশু, কে যুবক, কে বৃদ্ধ,
তুমি রাজার মতো মাথার খুলিতে বসে থাক,
মনে হয় সকল মানুষ তোমার কাছে দায়বদ্ধ ৷
চুল, তোমার রুগ্ন শরীরে পুষ্টি যোগাতে ,
কতো কষ্ট করে মাখিয়ে দি পেয়াজ বাটা রস,
তোমায় নিয়ে করি এতো চিন্তা, ভাবনা,
তারপরও আমার মাথা থেকে তোমার নিয়মিত ধস ৷
চুল, তুমি কেন বুঝ না? তোমায় কতো আদর, যত্ন করি,
তবুও আমার সাথে তোমার কিসের রাগ?
ঝরতে ঝরতে সব চলে গেলে নিষ্ঠুরের মতো,
নির্দোষ মানুষটিকে করেছ টাক ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।